আত্মশুদ্ধি বলতে কি বুঝায় - আত্মশুদ্ধি নিয়ে উক্তি

আত্মশুদ্ধি বলতে কি বুঝায়, সে সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে, সম্পূর্ণ আর্টিকেলটি মনোযোগের সাথে পড়ুন। আত্মশুদ্ধি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। আত্মশুদ্ধি বলতে কি বুঝায় এবং কিভাবে আত্মশুদ্ধি করা যায়, সে সম্পর্কে এই আর্টিকেলটিতে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। আসুন দেখে নেয়া যাক, আত্মশুদ্ধি বলতে কি বুঝায়? সে সম্পর্কে বিস্তারিত তথ্য।

পেজ সূচিপত্র: আত্মশুদ্ধি বলতে কি বুঝায় - আত্মশুদ্ধি নিয়ে উক্তি

আত্মশুদ্ধি বলতে কি বুঝায়

"আত্মশুদ্ধি" একজন মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি নিজে আত্মশুদ্ধি অর্জন করতে চান সেক্ষেত্রে এই আর্টিকেলটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। আপনি প্রথম থেকে শেষ পর্যন্ত পুরো আর্টিকেলটি মনোযোগের সাথে পড়লে আত্মশুদ্ধি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। তো আসুন তাহলে দেখে নেয়া যাক, আত্মশুদ্ধি বলতে কি বুঝায়, সে সম্পর্কে বিস্তারিত তথ্য। 

পবিত্র কুরআনে আত্মশুদ্ধির ব্যাপারে আলোচনা করা হয়েছে। মহান আল্লাহ তায়ালা বলেন, "নিঃসন্দেহে সে সফলকাম হয়েছে, যে তাকে পরিশুদ্ধ করেছে।" - ৯১/৯ এ ব্যাপারে হাদিসে বলা হয়েছে, "নিশ্চয়ই আল্লাহ তোমাদের চেহারা বা মালের দিকে দেখেন না। বরং তিনি দেখেন তোমাদের অন্তর ও আমলের দিকে" (মুসলিম )

সব ধরনের পাপ কাজ ছেড়ে দিয়ে আল্লাহর প্রতি ধাবিত হওয়াকেই আত্মশুদ্ধি বলা হয়। আল্লাহতালার আদেশ সমূহ পুঙ্খানুপুঙ্খ রূপে পালন করা এবং তার নিষেধ সমূহ যথাযথভাবে পরিহার করাই আত্মশুদ্ধি। আত্মশুদ্ধি বলতে কি বুঝায়, আশা করি তা জানতে পারলেন। 

নিচে আত্মশুদ্ধি নিয়ে উক্তি, আত্মশুদ্ধি কেন প্রয়োজন এবং আত্মশুদ্ধির উপায় সমূহ বিস্তারিতভাবে তুলে ধরা হবে। সেই সাথে নিচে আত্মশুদ্ধি in english, আত্মশুদ্ধির আরবি প্রতিশব্দ কি এবং আত্মশুদ্ধি বই সমূহের তালিকা তুলে ধরা হবে। 

আত্মশুদ্ধি নিয়ে উক্তি

আত্মশুদ্ধি বলতে কি বুঝায়? সে সম্পর্কিত মধ্যে উপরে আলোচনা করা হয়েছে। আপনি যদি আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমে, আত্মশুদ্ধি নিয়ে উক্তি সমূহ পোস্ট করতে চান সে ক্ষেত্রে নিম্ন বর্ণিত, আত্মশুদ্ধি নিয়ে উক্তি গুলো আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কেননা, নিচে যে সকল আত্মশুদ্ধি নিয়ে উক্তি, তুলে ধরা হবে আশা করি সেই উক্তিগুলো আপনার পছন্দ হবে। তো আসুন তাহলে দেখে নেয়া যাক, আত্মশুদ্ধি নিয়ে উক্তি সমূহ। 
  • "তিনি (মহানবী সাল্লাল্লাহু আলাই সাল্লাম) তাদেরকে আল্লাহর কিতাব পাঠ করে শোনাবেন, আর তাদেরকে কিতাব ও হিকমত শিক্ষা দিবেন এবং তাদেরকে তাজকিয়া তথা আত্মশুদ্ধি করাবেন।" - সূরা বাকারাহ ১২৯
  • জম্ম হয়েছে তোমার পাখা নিয়ে। উড়ার ক্ষমতা তোমার আছে তারপরেও খোঁড়া হয়ে আছো কেন! - অজ্ঞাত
  • এবং সবাই একদিন ভালো হবে / সবকিছুই ভালো হবে, আত্মশুদ্ধি বা উদ্দেশ্যের পরিশুদ্ধির মাধ্যমে কিংবা আমাদের অনুরোধ এর ভিত্তিতে। - টি এস এলিয়ট
  • শোক প্রকাশ হতে পারে সমবেদনার বাগান। যদি সবকিছুতে নিজের হৃদয়টাকে উদার রাখতে পারেন, বেদনা আপনার শ্রেষ্ঠ বন্ধু হতে পারে। - অজ্ঞাত
  • কেউ যখন কম্বলকে পেটাতে থাকে তখন সেটা কম্বলের বিরুদ্ধে নয়, ধুলোর বিরুদ্ধে। - অজ্ঞাত
  • আমাদের চারদিকে সৌন্দর্য ছড়িয়ে রয়েছে। সাধারণত একে বুঝতে একটি বাগানে হাঁটার প্রয়োজন অনুভব করি আমরা। - অজ্ঞাত
  • আত্মশুদ্ধি কখনোই স্বার্থপর অলস তার জন্য নয়, পাঞ্জাবি শুধুমাত্র নিঃস্বার্থভাবে পরিশ্রমে ব্যক্তিদের পুঁজি। - মহাত্মা গান্ধী 
  • অভ্যন্তরীণ ও বাহ্যিক পরিশুদ্ধি, তৃপ্তি, ক্ষোভ, অধ্যয়ন এবং ঈশ্বরের উপাসনা হলো নিয়ামাহ। - স্বামী বিবেকানন্দ
  • সহিংসতার কাজ হল বাহ্যিক উপায় সংস্কার সাধন করা; অন্যদিকে, নিষ্ক্রিয় প্রতিরোধ এর কাজ, হলো অভ্যন্তরীণ আত্মশক্তি লাভ করা যা মূলত আত্ম- কষ্ট এবং আত্মশুদ্ধি দ্বারা প্রাপ্ত হয়। - মহাত্মা গান্ধী
  • অসহযোগিতার প্রাথমিক উদ্দেশ্য কখনোই সরকারকে অচল করে দেওয়া নয়, বরং প্রাথমিক উদ্দেশ্য হলো আত্মশুদ্ধি। - মহাত্মা গান্ধী

আত্মশুদ্ধি কেন প্রয়োজন - আত্মশুদ্ধির উপায়

আত্মশুদ্ধি বলতে কি বুঝায়? সে বিষয়ে সম্পর্কে উপরে বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে। আত্মশুদ্ধি কেন প্রয়োজন এবং আত্মশুদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য নিম্ন বর্ণিত তথ্যগুলো মনোযোগের সাথে পড়ুন। নিম্ন বর্ণিত তথ্যগুলো যদি মনোযোগের সাথে পড়েন তাহলে, আত্মশুদ্ধি কেন প্রয়োজন এবং আত্মশুদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পারবেন। আত্মশুদ্ধি কেন প্রয়োজন এবং আত্মশুদ্ধির উপায় নিম্নরূপ। 

মুসলিম হিসেবে আমরা পরকালে বিশ্বাস করি জান্নাত জাহান্নামে বিশ্বাস করি। যেহেতু মৃত্যুর পরে অনন্তকাল আমাদেরকে হয়তোবা জান্নাতে অথবা জাহান্নামে থাকতে হবে, তাই মৃত্যুর পূর্বেই এর প্রস্তুতি গ্রহণ করতে হবে। মৃত্যুর পূর্বে যদি আমরা ভালো আমল করে যেতে পারি, সেক্ষেত্রে আমাদের স্থান হবে চির সুখের স্থান জান্নাত। পক্ষান্তরে যদি আমরা ভালো আমল করে না যেতে পারে সেক্ষেত্রে আমাদের স্থান হবে জাহান্নাম। 

মুসলিম হিসেবে আমরা সকলে জান্নাতে থাকার ইচ্ছা পোষণ করে থাকি। তবে শুধু ইচ্ছা পোষণ করলেই কিন্তু জান্নাতে যাওয়া যায় না। জান্নাতে যেতে হলে অবশ্যই আল্লাহতালার হুকুম আহকাম গুলো পরিপূর্ণভাবে মেনে চলতে হয়। আর আপনি যদি আল্লাহ তাআলার হুকুম আহকাম গুলো পরিপূর্ণরূপে মেনে চলতে চান সেক্ষেত্রে আপনাকে আত্মশুদ্ধি অর্জন করতে হবে।

আপনার ভেতরের অন্তর আত্মা যদি পরিশুদ্ধ না থাকে সে ক্ষেত্রে কখনোই আপনি একনিষ্ঠ ভাবে আল্লাহর এবাদত করতে পারবেন না। অর্থাৎ আল্লাহ তায়ালার ইবাদত একাত্ত চিত্তে করার জন্য অবশ্যই আপনাকে আত্মশুদ্ধি অর্জন করতে হবে। আত্মশুদ্ধি কেন প্রয়োজন? আশা করি তা বিস্তারিতভাবে জানতে পারলেন। এখন কথা হলো: আত্মশুদ্ধির উপায় কি? আত্মশুদ্ধির উপায় সমূহের তুলে ধরা হলো।
  • আল্লাহভীতি অন্তরে স্থাপন করা। 
  • আল্লাহর বিধি-বিধান মেনে চলা।
  • পাপ কাজ থেকে বেঁচে থাকা।
  • জাহান্নামের পাপের কথা স্মরণ করা।
  • হালাল-হারাম মেনে চলা।
  • চরিত্র সংশোধন করা।
  • উত্তম সঙ্গী বেছে নেওয়া।
  • তওবা করা।
  • প্রবৃত্তি নিয়ন্ত্রণ করা।
  • রিয়া পরিহার করা।
  • ধৈর্য ধারণ করা।
আত্মশুদ্ধি বলতে কি বুঝায়, আত্মশুদ্ধি কেন প্রয়োজন এবং আত্মশুদ্ধির উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জানার জন্য পুরো আর্টিকেলটি মনোযোগের সাথে পড়ুন। তো আসুন তাহলে দেখে নেয়া যাক, আত্মশুদ্ধি in english, আত্মশুদ্ধির আরবি প্রতিশব্দ কি? এবং আত্মশুদ্ধি বই সম্পর্কে আরও বিস্তারিত তথ্য। 

আত্মশুদ্ধি in english - আত্মশুদ্ধির আরবি প্রতিশব্দ কি

আত্মশুদ্ধি in english বা আত্মশুদ্ধির ইংরেজি প্রতিশব্দ নিচে তুলে ধরা হবে। এবং আত্মশুদ্ধির আরবি প্রতিশব্দ কি? সেই প্রশ্নের সঠিক উত্তর উল্লেখ করা হবে। তাই আত্মশুদ্ধি in english এবং আত্মশুদ্ধির আরবি প্রতিশব্দ কি? তা জানতে হলে আর্টিকেলের এই অংশটি মনোযোগের সাথে পড়তে হবে। কেননা আর্টিকেলটির এই অংশে, আত্মশুদ্ধি in english বা আত্মশুদ্ধির আরবি প্রতিশব্দ কি? সেই প্রশ্নের সঠিক উত্তর নিচে তুলে ধরা হয়েছে। আসুন দেখে নেয়া যাক, আত্মশুদ্ধি in english এবং আত্মশুদ্ধির আরবি প্রতিশব্দ কি?

আত্মশুদ্ধি in english বা আত্মশুদ্ধির ইংরেজি প্রতিশব্দ হলো: self-purification. আর আত্মশুদ্ধির আরবি প্রতিশব্দ কি? এই প্রশ্নের সঠিক উত্তর হলো: তাসফিয়াতুন নুফুস। আত্মশুদ্ধি in english এবং আত্মশুদ্ধির আরবি প্রতিশব্দ কি? আশা করি তা জানতে পারলেন।

আত্মশুদ্ধি বলতে কি বুঝায় এবং আত্মশুদ্ধি নিয়ে উক্তি সম্পর্কে উপরে বিস্তারিত আলোচনা তুলে ধরা হয়েছে। সেই সাথে উপরে আত্মশুদ্ধি কেন প্রয়োজন এবং আত্মশুদ্ধির উপায় সম্পর্কেও আলোচনা করা হয়েছে। নিচে আত্মশুদ্ধি বই সমুহের তালিকা তুলে ধরা হবে। 

আত্মশুদ্ধি বই

আত্মশুদ্ধি অর্জন করার জন্য, আত্মশুদ্ধি বই পড়তে পারেন। আত্মশুদ্ধি বই পাঠ করলে অনেক কিছু জানতে পারবেন। বিশেষ করে আত্মশুদ্ধি সংক্রান্ত পবিত্র কোরআনের আয়াতসমূহ এবং হাদিস সমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে হলে অবশ্যই আপনাকে, আত্মশুদ্ধি বই পাঠ করতে হবে। যাইহোক নিচে বেশ কিছু, আত্মশুদ্ধি বইয়ের তালিকা তুলে ধরা হবে। আত্মশুদ্ধি বই সমূহের তালিকা নিম্নরূপ। 
  • তাসাওউফ ও আত্মশুদ্ধি - শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী
  • উদ্দেশ্যহীন আর কত দিন? - মুহাম্মাদ হোবলস
  • আমিহীন দুনিয়া - মো. নজরুল ইসলাম
  • মুসলিম যুবকদের পুনর্জাগরণ - ড.আবু আমিনাহ বিলাল ফিলিপস
  • শয়তান তোমার শত্রু - শাইখ খালিদ আর-রাশিদ
আত্মশুদ্ধি বলতে কি বুঝায় এবং আত্মশুদ্ধি কেন প্রয়োজন? আশা করি সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। কেননা পুরো আর্টিকেল জুড়ে আত্মশুদ্ধি সম্পর্কিত যাবতীয় তথ্য বিস্তারিতভাবে তুলে ধরা হয়েছে। আশা করি তথ্যবহুল এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লেগেছে। ভালো লেগে থাকলে সকলের সাথে শেয়ার করবেন। ১৬৪১৩
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url