সাদা স্রাব কি নাপাক - সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙে যায়

আপনারা কি সাদা স্রাব কি নাপাক বা সাদা স্রাব হলে কি রোজা হবে ও সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙে যায় সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব সাদা স্রাব কি নাপাক, সাদা স্রাব হলে কি বাচ্চা হয় এবং সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙে যায় সম্পর্কে।

তাহলে চলুন দেরি না করে জেনে নেই, সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙে যায়, সাদা স্রাব হলে কি গোসল ফরজ হয় এবং সাদা স্রাব কি নাপাক  সম্পর্কে।

সূচিপত্রঃ সাদা স্রাব কি নাপাক - সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙে যায়

সাদা স্রাব কি নাপাক| সাদা স্রাব কেন হয়

অনেক মহিলা আছেন যারা সাদা স্রাব কি নাপাক বা সাদা স্রাব কেন হয় এ বিষয়ে জানে না। এমনকি তারা লজ্জায় চিকিৎসকের পরামর্শ ও নেইনা। সে ক্ষেত্রে তারা বিভিন্ন অনলাইন এর মাধ্যমে এসে খোঁজ করে থাকে সাদা স্রাব কি নাপাক বা সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙে যায় এবং সাদা স্রাব কেন হয় এ ধরনের নানান প্রশ্ন নিয়ে। তাই আজকের আর্টিকেলটি সেসব মহিলাদের জন্য। তাহলে চলুন জেনে নেই সাদা স্রাব কেন হয় এবং সাদা স্রাব কি নাপাক এই বিষয়গুলো। ঋতুস্রাব থেকে পবিত্র হবার পর মহিলাদের লজ্জাস্থান থেকে বের হওয়া সাদা স্রাব নাপাক নয়।

আরো পড়ুনঃ নাপাক অবস্থায় রোজা রাখা যাবে কিনা

ইমাম আবু হানিফা (রাঃ) সহ অধিকাংশ আলেমদের অভিমত এটা। সুতরাং এটা কাপড়ে লাগলে কাপড় নাপাক হয় না। সেক্ষেত্রে নামাজের আগে কাপড় বদলানোর প্রয়োজন হয় না। তবে কাপড়ে না লাগানোর যথা সম্ভব চেষ্টা করাই উত্তম হবে। সেজন্য আন্ডারওয়ার, প্যাড বা কোন কাপড়ের টুকরো লজ্জাস্থানে দিয়ে রাখাই ভালো হবে। মনে রাখবেন সাদা স্রাব বের হলে ওযু নষ্ট হয়ে যায়। তাই নামাজের আগে লজ্জাস্থান ধোয়ার পর ওযু করে নামাজ আদায় করবেন।

সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙে যায়

আমরা আলোচনা করব সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙ্গে যায় এ বিষয় নিয়ে। আসলে মেয়েদের সাদা স্রাব বের হওয়া একটা গোপন অসুখ। যার সমাধান পাবার জন্য তারা চিকিৎসকের শরণাপন্ন হতেও লজ্জায় দ্বিধাবোধ করে। আসলে সাদা স্রাব হচ্ছে ওযু ভঙ্গকারী। সেজন্য সাদাস্রাব বের হলে পুনরায় আবার ওযু করে নিতে হবে। আর সাদা স্রাব কাপড়ের যেই স্থানে লাগবে শুধুমাত্র সেই স্থানটুকু ধুয়ে নিলেই কাপড়টা পাক হবে। সেক্ষেত্রে কাপড়টি সম্পূর্ণভাবে ধৌত করার প্রয়োজন পড়ে না।

তবে কারো ক্ষেত্রে যদি এটা লাগাতার ভাবে বের হতে থাকে সামান্য পরিমাণ সময় পাওয়া যায় না যার মাঝে ফরজ নামাজ টুকু আদায় করবে, সেক্ষেত্রে শরীয়ত পরিভাষায় মহিলার হুকুমে তাকে মুস্তাহাজা ধরা হয়। অর্থাৎ তাকে অক্ষম বা মা'যুর বলে গণ্য করা হয়। মা'যুর বা মুস্তাহাজার ব্যক্তির মত নামাজের প্রত্যেকটা রক্তে সে ওযু করে নিবে এবং অজুর আগে স্রাব ধুয়ে ফেলবে। এই ওযুতেই ফরজ বা নফল যত রাকাত নামাজ পড়ার পরে নিতে পারবে। এমনকি কোরআন শরীফ ও স্পর্শ করতে পারবে। এরপর কোন বের হলেও কোন অসুবিধা হয় না।

সাদা স্রাব হলে কি রোজা হবে| সাদা স্রাব হলে কি কুরআন পড়া যাবে

সাদা স্রাব হচ্ছে মেয়েদের একটা কমন রোগ। এটা বিভিন্ন কারনে হয়ে থাকে। কিন্তু তারা লজ্জায় সহজে চিকিৎসকের কাছে বলতে পারেনা। তখন তারা গুগলে বা বিভিন্ন জায়গায় সার্চ দিয়ে খুজে থাকে সাদা স্রাব কি নাপাক বা সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙে যায় কিংবা সাদা স্রাব হলে কি রোজা হবে, সাদা স্রাব হলে কি কুরআন পড়া যাবে এসব বিষয় লিখে। তাদের জন্য নিয়ে এসেছি আমাদের আজকের এই পোস্টটা। আমাদের আর্টিকেলটি সম্পূর্ণভাবে পড়লে সাদাস্রাব সম্পর্কে বিভিন্ন তথ্য জানতে পারবেন। ওযু ভঙ্গের কারণ হয় রক্ত বের হলে বা তরল ক্ষরণ হলে কিন্তু এটা রোজা ভঙ্গে হয় না।

তবে রোজা ভঙ্গ হবে নারীদের ঋতুস্রাব হলে বা প্রসবোত্তর চাপ হলে। এই রোজা পরে আবার কাজা আদায় করে দিতে হবে। সে ক্ষেত্রে কোন কাফফারা দিতে হবে না। জরায়ু থেকে নির্গত সাদা স্রাব হচ্ছে পবিত্র। তবে সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙ্গে যায় এ নিয়ে অনেক মতভেদ আছে। জমহুর আলেমের মত অনুযায়ী সাদা স্রাব ওজু ভঙ্গকারী। তবে কারো ক্ষেত্রে যদি এটা লাগাতার ভাবে বের হতেই থাকে তবে তার জন্য প্রসাবে অসংযম রুগীর বিধান প্রযোজ্য করা হবে। এমন নারীরা প্রত্যেক ওয়াক্তে নামাজের জন্য নতুন করে ওযু করতে হবে।

আরো পড়ুনঃ ইসলামের প্রথম মসজিদ কোনটি

এবং এই ওযু দিয়ে আপনি ফরজ বা নফল যত রাকাত নামাজ পড়তে চান না কেন পড়ে নিতে পারবেন। এমনকি কুরআন শরীফ স্পর্শ ও করতে পারবেন। এ সময়ে যদি সাদা স্রাব নির্গত হয় তবুও কোন অসুবিধা নাই। আবার আপনার সাদাস্রাব যদি লাগাতার ভাবে হতেই থাকে তাহলে আপনি সরাসরি কুরআন স্পর্শ না করে মজা বা এজাতীয় কোন কিছু ব্যবহার করে পড়তে পারবেন কুরআন শরীফ।

সাদা স্রাব হলে কি গোসল ফরজ হয়

সাদা স্রাব হলে কি গোসল ফরজ হয় এ বিষয়ে অনেকে ই জানে না। আমাদের আজকের এই পোস্টটি তাদের জন্য। যারা সাদাস্রাব হলে কি গোসল ফরজ হয় বা সাদা স্রাব কি নাপাক ও সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙ্গে যায় এসব নিয়ে সন্দেহের মধ্যে থাকেন। তাদের এই সন্দেহ দূর করার জন্য আমাদের আজকের এই পোস্টটি। সাদা স্রাব হচ্ছে  যা গর্ভাশয় থেকে নির্গত স্বচ্ছ পদার্থ। এমনও হতে পারে সাদাস্রাব বের হবার সময় মেয়েরা বুঝতেও পারে না।

একেক মহিলার কাছে এক এক মহিলার ক্ষেত্রে কম বেশি পরিমাণ বের হয়ে থাকে। সাদা স্রাব হচ্ছে পবিত্র। সাদা স্রাব বের হলে ধোয়া বা কোন কাপড়ে লাগলে সেই কাপড়টা ধোয়ার প্রয়োজন হয় না। তবে এটা ওযু ভঙ্গ করে। তবে যদি এটা চলমানভাবে বের হতেই থাকে সেক্ষেত্রে মহিলারা প্রত্যেক ওয়াক্ত নামাজের আগে ওযু করে নিবে। ওযু করার পর যদি সাদা স্রাব বের হয় তাহলে কোন অসুবিধা নাই।

সাদা স্রাব হলে কি বাচ্চা হয়

মহিলারা ক্ষেত্রে নিজের শারীরিক সমস্যার কথা ডাক্তারের কাছে বা কারো কাছে বলতে লজ্জা পাই। সেজন্য তারা অনেক সময় চিকিৎসকের পরামর্শ পর্যন্ত নেই না। একগুচ্ছ ভুল ধারণা নিয়ে বসে থাকে। সেরকমই একটা সমস্যা হচ্ছে সাদা স্রাব হলে কি বাচ্চা হয় বা গর্ভবতী অবস্থায় সাদা স্রাব হয় কেন এ ধরনের সমস্যা। আসুন এ ধরনের খুঁটিনাটি বিষয়গুলো জেনে নিন। সাদা স্রাব হচ্ছে মাসিক চক্রের একটা স্বাভাবিক অংশ। বেশিরভাগ সময় এটা সংক্রমণ প্রতিরোধ করবার জন্য যোনি পরিষ্কার করার ফলাফল স্বরূপ।

আরো পড়ুনঃ মহাস্থানগড় কোথায় অবস্থিত - মহাস্থানগড় কোন নদীর তীরে অবস্থিত

প্রত্যেকটা মহিলার ক্লাবের ধারাবাহিকতা, গন্ধ ও রঙের পরিবর্তন গুলার উপর নজর রাখা দরকার। কেননা যে কোন ধরনের সংক্রমণে ইঙ্গিত দিতে পারে এ ধরনের পরিবর্তনগুলো। ভ্যাজাইনাল স্রাব প্রায়ই পরিষ্কার এবং সাদা তরল হয়ে থাকে। প্রতিটা মহিলা তার মাসিক চক্রের কোন পর্যায়ে আছে সেটার উপর নির্ভর করে স্রাবের স্বচ্ছতা এবং ধারাবাহিকতার সামান্য পরিবর্তন হওয়াটাই স্বাভাবিক। সাদা স্রাব হলে কি বাচ্চা হয় এর প্রেক্ষিতে সাদাস্রাব বেশ কয়েকটা কারণে হয়ে থাকে। যেমন-মাসিক প্রবাহ, ফার্টিলিটি, গর্ভনিরোধক এর ব্যবহার, ব্যায়াম, যৌন কার্যকলাপ এবং ডিম্বানু নিঃসরণ প্রভৃতি।

শেষ কথাঃ সাদা স্রাব কি নাপাক - সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙে যায়

সাদা স্রাব কি নাপাক এবং সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙে যায় সে সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোষ্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। সাদা স্রাব কি নাপাক এবং সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙে যায় সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, সাদা স্রাব কি নাপাক এবং সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙে যায় সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই সাদা স্রাব কি নাপাক এবং সাদা স্রাব বের হলে কি ওযু ভেঙে যায় সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url