ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান

আপনারা কি ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান বা ব্যবহারের দিক থেকে বাংলা ভাষার অবস্থান ও মাতৃভাষার দিক থেকে প্রথম কোন ভাষা সম্পর্কে জানতে চান? তাহলে আমাদের আজকের এই পোস্টটি আপনাদের জন্য। আজকে আমরা আলোচনা করব ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান,বাংলা ভাষার অবস্থান ২০২৩ বা হিন্দি ভাষার অবস্থান সম্পর্কে।
তাহলে চলুন দেরি না করে জেনে নেই, ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান, বাংলা ভাষার অবস্থান কত ২০২৩ এবং ভাষাভাষীর দিক থেকে বিশ্বে সম্পর্কে।

সূচিপত্রঃ ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান

ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান| ব্যবহারের দিক থেকে বাংলা ভাষার অবস্থান

ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান বা ব্যবহারের দিক থেকে বাংলা ভাষার অবস্থান নিয়ে আজকে আলোচনা করব। ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান পঞ্চম তম। বাংলা ভাষার অবস্থান একসময় সপ্তম থাকলেও বর্তমানে ব্যবহারের দিক থেকে বাংলা ভাষার অবস্থান ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে। ভাষার ব্যবহারকারীর সংখ্যার উপর ভিত্তি করে মূলত বাংলা ভাষার অবস্থান নির্ণয় করা হয়। ভাষা সম্পর্কে লোক কি পরিমানে জানে এবং লোক কি পরিমান ব্যবহার করে সেটার সমন্বয়ে ঘটানোর মাধ্যমে বর্তমানে ভাষার অবস্থান নির্ণয় করা খুব সহজ।
কেননা আদমশুমারি অনুযায়ী বিভিন্ন দেশের জনসংখ্যা এবং তাদের ভাষা কোনটা সেটা জেনে সহজেই বের করা সম্ভব হয়। ১৯১৩ সাল থেকে আজ পর্যন্ত সর্বমোট ১০০ বছরের বেশি সময় পেরিয়েছে। এই সময় পরিধিতে ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান কোথায়? আপনারা হয়তো জেনে খুশি হবেন যে সারা বিশ্বের মোট জনসংখ্যার প্রায় তিন শতাংশ মানুষই কথা বলে বাংলা ভাষায়।

মাতৃভাষার দিক থেকে প্রথম কোন ভাষা| ভাষাভাষীর দিক থেকে বিশ্বে

বিশ্ব প্রচলিত ছয় থেকে আট হাজার ভাষার মধ্যে মাতৃভাষা বাংলা ভাষার মর্যাদায় নিজ স্থান অধিকার করে আছেন। ভাষাভাষীর দিক থেকে বিশ্বে বাঙালি এখন ছড়িয়ে পড়েছে। সেজন্য বাংলা ভাষার পরিধি ও প্রসারিত হয়েছেন। এখন ৩০ কোটি লোক বাংলা ভাষায় কথা বলেন। ৩১ কোটি ৬০ লাখ বাংলা ভাষীর সংখ্যা দাঁড়াবে ২০৫০ সাল নাগাদ কেবল ১৪ থেকে ১৫ বছর বয়সী বাংলাভাষী।

এরকম আনুমানিক ভাষাবিদদের পরিসংখ্যান অনুযায়ী প্রচলিত ভাষার মধ্যে বাংলা ভাষার স্থান চতুর্থতম বলে বিবেচনা করা যায়। আবার যুক্তরাষ্ট্র ভিত্তিক এসআইএল ইন্টারন্যাশনাল এর তথ্য ব্যবহৃত করে তৈরিকৃত ইথনোলগের প্রতিবেদনের তথ্য ধরে উইকিপিডিয়ার 2017 সালের সংস্করণে বলা হয়েছিলেন ভাষাভাষীর দিক থেকে বিশ্বে বাংলা ভাষা অষ্টম।

বাংলা ভাষার অবস্থান ২০২৩| বাংলা ভাষার অবস্থান কত ২০২৩

এখানে আমরা আলোচনা করব বাংলাদেশের অবস্থান ২০২৩ এবং বাংলা ভাষার অবস্থান কত ২০২৩ এ বিষয়ে। একুশে ফেব্রুয়ারি কে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে স্বীকৃতি দেবার পর ১৯৯৯ সালের ২১শে ফেব্রুয়ারি ইউনেস্কো জাতিসংঘের অঙ্গ সংস্থা বাংলা ভাষার আন্তর্জাতিক স্বীকৃতি কি আরো সুপ্রতিষ্ঠিত হয়েছিল। সিয়েরা লিওন হচ্ছে পশ্চিম আফ্রিকার একটা দেশ। বাংলাদেশ বর্তমান ভাষা শক্তি সূচকে এগিয়ে। উর্দুকে একমাত্র রাষ্ট্রভাষা হিসেবে চাপিয়ে দেবার জন্য যে পাকিস্তান চেষ্টা করেছিল, ভাষা শক্তির বৈশ্বিক সূচকে বাংলাদেশের চেয়ে ১৫ ধাপ পেছনে এখন তারা।

আরো পড়ুনঃ দেওয়ানী মামলা করার নিয়ম - দেওয়ানী মামলা কত প্রকার

এমনই তথ্য ২০১৬ সালে পাওয়ার ল্যাঙ্গুয়েজ ইনডেক্স পিএলআই ফ্রান্স ভিত্তিক উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান ইনসিয়েড এর সম্মানিত ফলো ডক্টর কাই এলচানের তৈরি দিয়েছিলেন। মাতৃভাষা ব্যবহারের পাশাপাশি ইংরেজি ভাষা ব্যবহারের সক্ষমতা বিবেচনায় নিয়ে এসে সূচকটি তৈরি করা হয়। মাতৃভাষা বাংলা ভাষার অবস্থান ২০২৩ হচ্ছে বিশ্বের চতুর্থতম স্থান।

হিন্দি ভাষার অবস্থান

ভারতের অন্যতম সরকারি ভাষা হচ্ছে হিন্দি ভাষা। এই কেন্দ্রীয় ইন্দো আর্য ভাষাটি মূলত পশ্চিম, উত্তর এবং মধ্য ভারতের প্রায় ৩২ কোটিরও বেশি মানুষের ভাষা হচ্ছে মাতৃভাষা। দেব নাগরী লিপিতে লেখা সাহিত্যিক কিংবা লেখ্য হিন্দি ভাষায় বড় প্রভাব আছে সংস্কৃতের। দিল্লির পূর্ব ও উত্তরের প্রচলিত খারি বোলি উপভাষা লেখ্য হচ্ছে হিন্দির ভিত্তি।

আরো পড়ুনঃ ইসলামের প্রথম মসজিদ কোনটি

তাছাড়া হিন্দি একটা উপভাষা ব্রজ ভাষায় পনেরশো থেকে ১৭শ শতক পর্যন্ত রচিত হয় একটা গুরুত্বপূর্ণ সাহিত্য। হিন্দি ভাষার অবস্থান বা হিন্দির অন্যান্য গুরুত্বপূর্ণ উপভাষার মাঝে আওয়াধি, ছত্তিশগড়ি, কানাউজি, বাঘেলি এবং বুন্দেলি হচ্ছে অন্যতম।

শেষ কথাঃ ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান

ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান ভাষাভাষীর দিক থেকে বিশ্বে হিন্দি ভাষার অবস্থান সম্পর্কে জানতে হলে আমাদের পুরো পোষ্টটি ভালোভাবে পড়ুন, আশা করি সবকিছু ভালোভাবে বুঝতে পারবেন। ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান সম্পর্কে সবার আগে জানতে হলে আমাদের সাথেই থাকুন।

আজ আর নয়, ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান সম্পর্কে আপনার কোন কিছু জানার থাকলে আমাদের কমেন্ট বক্সে জানাতে পারেন। আশা করি আমরা আপনার উত্তরটি দিয়ে দেবো। তাহলে আমাদের আজকের এই ভাষার দিক থেকে বাংলাদেশের অবস্থান সম্পর্কে পোস্টটি যদি আপনাদের ভালো লেগে থাকে, তাহলে আপনার ফেসবুক ইন্সটাগ্রাম প্রোফাইলে আমাদের পোস্টটি শেয়ার করতে পারেন। ধন্যবাদ। ২৩৭৬৬

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url