ইসলামের প্রথম মসজিদ কোনটি

আপনি কি ইসলামের প্রথম মসজিদ কোনটি সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে ইসলামের প্রথম মসজিদ কোনটি এছাড়াও আরো বিভিন্ন বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। তাই ইসলামের প্রথম মসজিদ কোনটি সে সম্পর্কে জানতে আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।
ইসলামের প্রথম মসজিদ কোনটি
নিচে আপনাদের জন্য পৃথিবীর প্রথম মসজিদ কোনটি, বাংলাদেশের প্রথম মসজিদ কোনটি এবং ইসলামের দ্বিতীয় মসজিদ কোনটিসহ ইসলামের প্রথম মসজিদ কোনটি ইত্যাদি বিভিন্ন বিষয়গুলো ধাপে ধাপে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই ইসলামের প্রথম মসজিদ কোনটি জেনে নিতে পারবেন। তাই দেরি না করে ইসলামের প্রথম মসজিদ কোনটি জেনে নিন।

পেজ সূচিপত্রঃ ইসলামের প্রথম মসজিদ কোনটি

পৃথিবীর প্রথম মসজিদ কোনটি

এখন আপনাদের এমন একটি বিষয় সম্পর্কে জানাতে চলেছি তা জানলে আপনারা অবাক হবেন।একজন মুসলিম হিসেবে অবশ্য আপনার এই বিষয়টি জানা প্রয়োজন বলে আমি মনে করি। পৃথিবীর প্রথম মসজিদ কোনটি সে সম্পর্কে আমাদের সকল মুসলিমেরই জেনে রাখা ভালো। 
পৃথিবীর প্রথম মসজিদ হচ্ছে মসজিদে কুবা। মসজিদে কুবা সৌদি আরবের মদিনায় অবস্থিত।হিজরতের পর মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই মসজিদের ভিত্তি স্থাপন করেন। আশা করি পৃথিবীর প্রথম মসজিদ কোনটি তা আপনারা জানতে পেরেছেন।

বাংলাদেশের প্রথম মসজিদ কোনটি

বাংলাদেশের একজন মানুষ হয়ে বাংলাদেশের প্রথম মসজিদ কোনটি সে সম্পর্কে যদি আমরা না জানি তাহলে একটু অন্যরকম দেখায়। এছাড়াও বাংলাদেশের অধিকাংশ মানুষই মুসলিম। তাই প্রত্যেকের এই বিষয় সম্পর্কে জ্ঞান থাকা ভালো যে বাংলাদেশের প্রথম মসজিদ কোনটি।
৬৯ হিজরি সনে নির্মিত একটি মসজিদের সন্ধান পাওয়া গেছে বাংলাদেশের লালমনিরহাট জেলায়। মসজিদটির কেবল ধ্বংসাবশেষ অবশিষ্ট রয়েছে বলে স্থানীয়দের কাছে মসজিদটির নাম হচ্ছে হারানো মসজিদ। এই মসজিদটি বাংলাদেশের তথা দক্ষিণ এশিয়ার সবচেয়ে পুরনো মসজিদ হিসেবে আখ্যা দেওয়া হয়েছে। এই মসজিদের নতুন নাম দেওয়া হয়েছে সাহাবায়ে কেরাম মসজিদ।

ইসলামের দ্বিতীয় মসজিদ কোনটি

আপনাদের অনেকের মধ্যে এই কৌতূহলটি কাজ করে যে ইসলামের দ্বিতীয় মসজিদ কোনটি।অনেকেরই জানার তীব্র ইচ্ছা যে ইসলামের দ্বিতীয় মসজিদ কোনটি। ইসলামের দ্বিতীয় মসজিদ হচ্ছে আল আকসা মসজিদ। অনেকেই এটা বিশ্বাস করেন এবং মেনে আসছেন যে পৃথিবীর এবং ইসলামের ইতিহাসে দ্বিতীয় মসজিদ হচ্ছে আল আকসা মসজিদ। আশা করি ইসলামের দ্বিতীয় মসজিদ কোনটি তা জানতে পেরেছেন।

ইসলামের প্রথম মসজিদ কোনটি

আমরা মুসলিম আমাদের ধর্ম হচ্ছে ইসলাম। ইসলাম ধর্মের মানুষ হয়ে আমরা যদি ইসলামের প্রথম মসজিদ কোনটি সে সম্পর্কে না জানি তাহলে সেটি আমাদের জন্য লজ্জাকর ব্যাপার। তা একজন মুসলিম হয়ে আমাদের প্রত্যেকের জানা উচিত ইসলামের প্রথম মসজিদ কোনটি। ইসলামের প্রথম মসজিদ কোনটি তা আজকে এখন আপনাদের জানানো হবে।
ইসলামের ইতিহাসে এবং পৃথিবীর সবচেয়ে প্রাচীন এবং প্রথম মসজিদ হচ্ছে মসজিদে কুবা। মসজিদে কুবা সৌদি আরবের মদিনায় অবস্থিত। হিজরতের পর মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই মসজিদের ভিত্তি স্থাপন করেন। আশা করি ইসলামের প্রত্ম মসজিদ কোনটি তা জানতে পেরেছেন।

মদিনার প্রথম মসজিদ কোনটি

মদিনার প্রথম মসজিদ কোনটি তা আপনারা অনেকেই জানার চেষ্টা করছেন। মদিনার প্রথম মসজিদ কোনটি তা প্রতিটি মুসলমানের অবশ্যই জানা দরকার। মদিনার প্রথম মসজিদ হচ্ছে মসজিদে কুবা।যেটি ইসলামের ইতিহাসে এবং পৃথিবীর সবচেয়ে প্রাচীন মসজিদ। সজিদে কুবা সৌদি আরবের মদিনায় অবস্থিত। হিজরতের পর মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই মসজিদের ভিত্তি স্থাপন করেন এবং মদিনার প্রথম মসজিদ হচ্ছে এই মসজিদে কুবা।

পৃথিবীর দ্বিতীয় মসজিদ কোনটি

পৃথিবীর দ্বিতীয় মসজিদ কোনটি তা আপনারা অনেকেই জানেন না। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আপনারা জানতে পারবেন পৃথিবীর দ্বিতীয় মসজিদ কোনটি। পৃথিবীর দ্বিতীয় মসজিদ হচ্ছে সেই মসজিদ যেটি ইসলামের ইতিহাসে দ্বিতীয় মসজিদ। ইসলামের দ্বিতীয় মসজিদ হচ্ছে আল আকসা মসজিদ। অনেকেই এটা বিশ্বাস করেন এবং মেনে আসছেন যে পৃথিবীর এবং ইসলামের ইতিহাসে দ্বিতীয় মসজিদ হচ্ছে আল আকসা মসজিদ।

দুই কেবলার মসজিদ কোনটি

দুই কেবলার মসজিদ কোনটি আপনার যদি জানা না থাকে তাহলে আজকের প্রতিবেদনে জেনে নিন। দুই কেবলার মসজিদ হচ্ছে মসজিদ আল কিবলাতাইন। দুই কেবলার মসজিদ মসজিদ আল কিবলাতাইন সৌদি আরবের অবস্থিত একটি মসজিদ। এই মসজিদে নামাজ পড়া অবস্থায় মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর কাছে ওহী আসেন কিবলা পরিবর্তনের জন্য। তারপর মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সাথে জামাতে দাঁড়ানো মুসল্লিরাও কিবলা পরিবর্তন করে জেরুজালেমের দিক থেকে মক্কার দিকের ফিরে যায়। আশা করি দুই কেবলার মসজিদ কোনটি তা জানতে পেরেছেন।

প্রিয় পাঠক আশা করি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়েছেন এবং ইসলামের প্রথম মসজিদ কোনটি তা জানতে পেরেছেন। আর্টিকেলটিতে ইসলামের প্রথম মসজিদ কোনটি সহ আরও বিভিন্ন বিষয় যেমন দুই কেবলার মসজিদ কোনটি, পৃথিবীর দ্বিতীয় মসজিদ কোনটি এবং মদিনার প্রথম মসজিদ কোনটি ইত্যাদি বিষয় গুলো জানতে পেরেছেন। আশা করি এ সকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এ ধরনের গুরুত্বপূর্ণ তথ্য বেশি বেশি জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন, ধন্যবাদ। 21021.
Next Post
No Comment
Add Comment
comment url